মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯

ফিলিপাইনে ভূমিকম্পে ৭ জনের মৃত্যু


স্বাস্থ্য ডেস্ক: ৩০ অক্টোবর ২০১৯: ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির দক্ষিণাঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পে আরও বহু মানুষ আহত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬। স্থানীয় সময় মঙ্গলবার ভূমিকম্পের আঘাতে বাড়ি-ঘর কেঁপে উঠেছিল। আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে।
মিনদানাও দ্বীপে ওই ভূমিকম্পটি আঘাত হেনেছে। ওই একই এলাকায় চলতি মাসে আরও একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ প্রাথমিকভাবে ওই ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৮ বলে জানায়।
স্থানীয় কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, ভূমিকম্পের সময় সাত বছর বয়সী এক শিশু এবং তার বাবা (৪৪) পাথরের নিচে চাপা পড়ে মারা গেছেন। কর্তৃপক্ষ আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে যে, ভূমিকম্পে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।
মানদানাওয়ের রাজধানী দাভাও শহর থেকে ৬০ মাইল এবং বুয়াল এলাকা থেকে ১৪ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সতর্ক করে জানিয়েছে, কাছাকাছি দ্বীপগুলোতে সুনামি হওয়ার আশঙ্কা রয়েছে। এই ভূমিকম্পে প্রায় ১২শ বাড়ি-ঘর ও স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন