সোমবার, ২৮ অক্টোবর, ২০১৯

২০২১ সালের মধ্যে দেশের ৫১টি জেলা ম্যালেরিয়ামুক্ত হবে : স্বাস্থ্যমন্ত্রী



স্বাস্থ্য ডেস্ক: ২৯ অক্টোবর ২০১৯: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ২০২১ সালের মধ্যে ৫১টি জেলা এবং ২০৩০ সালে বাংলাদেশকে ম্যালেরিয়ামুক্ত ঘোষণা করা হবে।
সোমবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার কালের কণ্ঠ কনফারেন্স রুমে ‘ম্যালেরিয়া নির্মূলে অগ্রগতি ও ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন,বাংলাদেশে বর্তমানে মাত্র ৭ হাজারের মতো ম্যালেরিয়া রোগী আছে, যা ২০১০ সালের তুলনায় ৮২ ভাগ কম এবং ম্যালেরিয়া রোগে মৃত্যুর হার ২০১০ সালের তুলনায় ৪৮ ভাগ কম।
তিনি বলেন, দেশে ১৩টি জেলায় ম্যালেরিয়ার অস্তিত্ব আছে, মাঠ পর্যায়ে সরকারি চিকিৎসা সেবা দেয়া হয়েছে ৯২ ভাগ মানুষের যা ২০১০ সালের তুলনায় ৮৫ ভাগ বেশি। সবার সম্মিলিত প্রচেষ্টায় ২০৩০ সালের মধ্যে দেশকে ম্যালেরিয়ামুক্ত ঘোষণা করতে বর্তমান সরকার বদ্ধপরিকর বলেও উল্লেখ করেন তিনি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, কালের কণ্ঠ পত্রিকার সম্পাদক ইমদাদুল হক মিলন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ম্যালেরিয়া বিশেষজ্ঞ ও সাবেক স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফয়েজ, সাবেক এনপিও ডা. এ মান্নান আলী, প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ডা. এ এস এম আলমগীর, বিসিসিএম কো-অর্ডিনেটর মনোজ কুমার বিশ্বাস প্রমুখ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন