শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯

বাজারে আসছে আলঝেইমারের গতি কমানোর প্রথম ওষুধ



স্বাস্থ্য ডেস্ক: ২৬ অক্টোবর ২০১৯: আলঝেইমার বা স্মৃতিভ্রংশজনিত রোগের এখন পর্যন্ত কার্যকরী কোনো ওষুধ নেই। এ অবস্থায় দারুণ এক সুখবর দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি ওষুধ কোম্পানি। তাদের দাবি, এরই মধ্যে তারা এই রোগের ওষুধ বানিয়ে ফেলেছে, যেটি আলঝেইমার নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হবে। শিগগিরই ওষুধটি বাজারে ছাড়া হবে বলেও জানিয়েছে তারা।
মার্কিন এই কোম্পানির নাম ‘বায়োজেন’। ওষুধটির নাম দেওয়া হয়েছে ‘অ্যাডুক্যানুম্যাব’। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা এখন ওষুধটি বাজারে ছাড়ার অনুমোদন পাওয়ার জন্য কাজ করছে। এ জন্য ২০২০ সালের শুরুর দিকেই তারা প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করবে। অনুমোদনের প্রক্রিয়া সম্পন্ন করতে এক থেকে দুই বছর সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর অনুমোদন পেলে অ্যাডুক্যানুম্যাব প্রথমে তাদেরই দেওয়া হবে, যাদের ওপর ওষুধটির কার্যকারিতা পরীক্ষা করা হয়েছিল। এরপর ওষুধটি যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন বাজারে ছাড়া হবে।
ওষুধ বাজারে ছাড়ার এই ঘোষণা অবশ্য অনেককে অবাক করেছে। কারণ, পরীক্ষামূলক ব্যবহারে কাঙ্ক্ষিত ফল না পেয়ে গত মার্চে এই ওষুধ তৈরির কাজ বন্ধ করে দিয়েছিল বায়োজেন। তবে এবার তারা বলছে, একই গবেষণার ফলাফল নতুন করে বৃহত্তর পরিসরে পর্যালোচনা করা হয়। তাতে দেখা যায়, অ্যাডুক্যানুম্যাব ওষুধটি বেশি মাত্রায় প্রয়োগ করলে আলঝেইমার রোগীরা বেশ উপকৃত হচ্ছে। বিশেষ করে এই রোগে আক্রান্ত হওয়ার শুরুর দিকে ওষুধটি বেশ কার্যকর।
বায়োজেন বলছে, এই ওষুধ গ্রহণ করলে স্মৃতিভ্রংশের গতি উল্লেখযোগ্য হারে কমে যায়।
সূত্র : বিবিসি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন