বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯

ফেসবুকের নজর এবার স্বাস্থ্য তথ্যে


স্বাস্থ্য ডেস্ক: ৩০ অক্টোবর ২০১৯: চিকিৎসকের সঙ্গে দেখা করা দরকার? মনে করিয়ে দেবে ফেসবুক। স্বাস্থ্য খাতে উপযোগী নানা ফিচার আনছে সামাজিক যোগাযোগের মাধ্যমটি। এর মাধ্যমে স্বাস্থ্য খাতেও নিজেদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। ‘প্রিভেনটেটিভ হেলথ’ বা স্বাস্থ্য প্রতিরোধক ব্যবস্থা হিসেবে ফেসবুকে যেসব ফিচার আসবে, এতে ব্যক্তিগত স্বাস্থ্যের বিভিন্ন তথ্য সংরক্ষণ করার সুবিধা থাকবে।

তবে ফেসবুকের এ পদক্ষেপ নিয়ে প্রশ্ন উঠছে। প্রাইভেসি লঙ্ঘন ও ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিয়ে সমালোচনার মুখে পড়া ফেসবুকের হাতে ব্যক্তিগত স্বাস্থ্যের তথ্য কতটুকু নিরাপদ থাকবে, তা নিয়ে উদ্বেগ রয়েছে।ফেসবুক ঘোষণা দিয়েছে যে তাদের প্ল্যাটফর্মে বিভিন্ন স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য পরামর্শ ও স্বাস্থ্য পরীক্ষার বিষয়টি মনে করিয়ে দেওয়ার বিষয়গুলো যুক্ত করবে। তবে ফেসবুক দাবি করেছে, রোগীর পরীক্ষার ফল বা রেকর্ড তারা কারও সঙ্গে বিনিময় করবে না। এতে ফেসবুকে স্বাস্থ্য তথ্য ঘিরে উদ্বেগ কমবে।
মানুষের স্বাস্থ্যগত তথ্য পেতে ফেসবুকের পাশাপাশি অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আগ্রহ চোখে পড়ার মতো। ইতিমধ্যে অ্যাপল তাদের হেলথ অ্যাপ চালু করেছে। আমাজন অ্যালেক্সার জন্য চিকিৎসা দক্ষতা যুক্ত করেছে। গুগলও সম্প্রতি ফিটবিট নামের একটি প্রতিষ্ঠানকে কেনার আগ্রহ দেখিয়েছে।
ফেসবুকের স্বাস্থ্যগত ফিচার নিয়ে দীর্ঘদিন ধরেই গুঞ্জন ছিল। তবে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর ফেসবুক এ ধরনের উদ্যোগ থামিয়ে দিয়েছিল। এখন ফেসবুক আবার নতুন করে স্বাস্থ্যগত তথ্য নিয়ে কাজ শুরু করেছে।http://bangla.amarhealth.com/spotlight/14161/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন