সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯

বিদেশী চিকিৎসকদের ব্যাপারে কার্যকর নীতিমালার দাবি জানালো এফডিএসআর



ডা. অপূর্ব পন্ডিত- ২৬ নভেম্বর’১৯: ডাক্তারদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি এন্ড রাইটস (এফডিএসআর), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীন স্বাস্থ্য অধিদপ্তরের নিকট দেশে চিকিৎসা দিতে আসা বিদেশী চিকিৎসকদের ব্যাপারে নীতিমালা কার্যকর করার দাবি জানিয়েছে ।
রোববার স্বাস্থ্য অধিদপ্তরের কার্যালয়ে এক সাক্ষাৎকালে এ দাবি জানিয়েছেন এফডিএসআর ।
এসময় এফডিএসআরের উপদেষ্টা ও মিডিয়া ব্যক্তিত্ব ডা. আব্দুন নূর তুষার, মহাসচিব ডা. আব্দুল্লাহ আল মামুনসহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সাক্ষাৎকালে বিদেশি চিকিৎসকদের বাংলাদেশে প্রাকটিস করার অনুমোদন সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভূমিকা, নীতিমালা, কর্মপরিধি এবং করণীয় বিষয়ে আলোচনা হয়।
এফডিএসআর স্বাস্থ্য অধিদপ্তরের নিকট বিদেশী চিকিৎসকদের ব্যাপারে কয়েকটি অভিযোগ তুলে ধরেন। এফডিএসআর এর উপদেষ্টা ডা. আব্দুন নূর তুষার তথ্য অধিকার বিধিমালা অনুযায়ী তথ্য প্রাপ্তির ফরমে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক হাসপাতাল বরাবর দুইটি তথ্য সরবরাহের জন্য আবেদন করেন। সেগুলোর মধ্যে রয়েছে- বিগত পাঁচ বছরে অর্থাৎ জুন ২০১৯ পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তর থেকে মোট কতজন বিদেশী চিকিৎসক অনুমতি সংগ্রহ করেছে, আবেদন করেছে, বাংলাদেশ দায়িত্ব পালন করেছে এবং করছে এবং বর্তমানে যারা কর্মরত আছে তাদের নাম, পদবী, কর্মস্থল, শিক্ষাগত যোগ্যতা বা ডিগ্রী অনুমতি প্রদানের তারিখ এবং অনুমতির মেয়াদ। আগামী ২০ দিনের মধ্যে তথ্য অধিকার বিধিমালা অনুযায়ী তারা এই তথ্য প্রদান করবেন। সে সময় শেষ হলে অতিরিক্ত ১০ দিন সময় পাবেন, সে সময়ের মধ্যে তথ্য সরবরাহ না করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা যাবে।
গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে এফডিএসআরের নেতারা বলেন, এসব বিষয়ে বিস্তারিত তথ্য পেলে সে অনুযায়ী বিভিন্ন বেসরকারি হাসপাতালে কর্মরত বিদেশি চিকিৎসকের ব্যাপারে অনুসন্ধান করে, অননুমোদিতভাবে অথবা নীতিমালা বহির্ভূতভাবে অনুমোদিত বিদেশী চিকিৎসকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন