রবিবার, ১০ নভেম্বর, ২০১৯

ভারতে অজানা রোগে মৃত্যু ৬ শিশুর



স্বাস্থ্য ডেস্ক: ১১ নভেম্বর ২০১৯: ভারতের ওড়িশায় গত দু’সপ্তাহে অজানা রোগে মারা গেছে ছয় শিশু। এখনও সাতজন শিশু হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। শিশু মৃত্যুর কারণ এখনও সঠিক ভাবে জানা যায়নি। তবে অজানা জ্বর বা ঠান্ডা থেকেই হঠাৎ অসুস্থ হয়েই এই মৃত্যু বলে মনে করছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক। ওড়িশার মালকানগিরি জেলায় গত দুই সপ্তাহ ধরে পরপর এই শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে বলে রবিবার জানিয়েছেন জেলার উচ্চপদস্থ এক আধিকারিক।
মালকানগিরি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অজয় কুমার বৈঠা জানিয়েছেন, কী কারণে হঠাৎ করে এই জেলায় এত শিশু মৃত্যুর ঘটনা ঘটছে তার প্রকৃত কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। তিনি আরও জানান, যে সমস্ত শিশু মারা গিয়েছে তাঁদের প্রত্যেকেরই বয়স ছয় মাস থেকে চার বছরের মধ্যে। এবং প্রত্যেকটি শিশুই কালিমেলা ব্লকের তামানপালী গ্রামের বাসিন্দা বলে জানিয়েছেন তিনি।
এছাড়াও এখনও পর্যন্ত সাতজন শিশু কালিমেলা কমিউনিটি হেলথ সেন্টারে চিকিৎসাধীন রয়েছে। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, কমিউনিটি হেলথ সেন্টারে চিকিৎসাধীন সাত শিশুর রক্তের নমুনা পরীক্ষার জন্য ভুবনেশ্বরে পাঠানো হয়েছে। তিনি আরও জানান রক্তের রিপোর্ট আসলেই বোঝা যাবে আসল কারণ। এখনও পর্যন্ত যে সমস্ত শিশুরা মারা গিয়েছে তারা সবাই জ্বর, ঠাণ্ডা, সর্দি-কাশি এবং বমিবমি ভাবের কারণেই মারা গিয়েছে।
এছাড়াও গ্রামবাসীদের অবহেলাতেই ওই সব খুদে শিশুদের মৃত্যু ঘটেছে বলে জানান ওই স্বাস্থ্য আধিকারিক। তিনি আরও বলেন, শিশুদের বাবা-মায়েরা বিষয়টি অবহেলা করে ফেলে না রেখে যদি সঠিক সময়ে চিকিৎসা করাতে নিয়ে আসতেন তাহলে হয়তো শিশু গুলি প্রানে বেঁচে যেত।
জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক আরও জানিয়েছেন, এই মুহূর্তে ওই গ্রামে একটি মেডিকেল টিম পাঠানো হয়েছে। সেখানে একটি ক্যাম্পও খোলা হয়েছে গ্রামের অসুস্থ বাচ্চাদের চিকিৎসার জন্য।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন