মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯

পাচারকৃত শিশুদের বানানো চকলেট খাচ্ছি!



ডা. অপূর্ব পন্ডিত- ২৭ নভেম্বর’১৯: খুব শখ করে আমরা যে চকলেট খাচ্ছি, আসলে এসব চকলেট বানায় পাচারকৃত নির্যাতিত ধর্ষিত আফ্রিকান শিশুরা। সব শিশুদেরই ছোট বেলার অনেক গুলো স্বপ্নের একটি হলো - " একটা বিরাট বড় চকলেটের রাজ্যে চিরদিনের জন্য হারিয়ে যাবো।  অনেক চকলেট থাকবে আর সারাদিন খালি চকলেট খাবো!"
পৃথিবীজুড়ে হাতের মুঠোর এই চকলেট আসছে   চকলেটের রাজ্য  আফ্রিকার আইভোরি কোস্ট এবং ঘানা থেকে। পৃথিবীর প্রায় ৭০% চকলেট চাষ হয় এই দুই দেশে। কিন্তু সেই দেশের শিশুদের কাছে এটি মোটেও স্বপ্ম নয় ; বিভীষিকা।  সেখানে কোকো ফার্ম গুলোতে চরমভাবে অবমাননা করা হচ্ছে শিশু অধিকারকে।
দক্ষিণ আমেরিকা এবং আফ্রিকার অন্যান্য দেশগুলো থেকে পাচারকৃত শিশুদের এখানে শ্রমিক হিসেবে কাজ করানো হচ্ছে। সস্তায় কোকো পাওয়ার আশায় এসব দেশে শিশুশ্রম প্রচলিত। অভাবের জন্য মাতা পিতারাও অনেকসময় সন্তান বিক্রি করে এবং তাদের পাচার করা হয় এসব চকলেট ফার্মে।
প্রায় ৮ লক্ষের বেশি কৃষ্ণাঙ্গ শিশুদের দিয়ে দিনরাত কাজ করানো হয়, করা হয় নির্যাতন। এদের ৪০% মেয়েশিশু যাদের অধিকাংশেরই হতে হয় ধর্ষণের শিকার। এই বিশ্বায়নের যুগেও চকলেটের মতো এমন পছন্দের একটি খাবার তৈরির এই ভয়াবহ নির্যাতন চিত্র তাই আজ মানবতার কলঙ্ক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন