রবিবার, ২৪ নভেম্বর, ২০১৯

কমিউনিটি ক্লিনিকের ফ্যাসিলিটি বাড়ানো হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী


স্বাস্থ্য ডেস্ক: ২৫ নভেম্বর’১৯: সারাদেশে বর্তমানে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। এসব কমিউনিটি ক্লিনিকের ফ্যাসিলিটি বাড়ানো হচ্ছে। এতে সাধারণ মানুষের স্বাস্থসেবা পেতে আরও সুবিধা হবে।
রবিবার ২৪’নভেম্বর বিকেলে রাজধানীর একটি অভিজাত হোটেলে আইসিডিডিআর,বি-এর আয়োজনে তিন দিনব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন (সিএইচডব্লিউ) ২০১৯ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।
তিনি বলেন, আগে আমাদের দেশে কমিউনিটি ক্লিনিকগুলো দুই রুমের ছিল। সেটি এখন চার রুমের করা হচ্ছে। চিকিৎসা এবং পরিবেশ এখন আরো উন্নত। পর্যায়ক্রমে কমিউনিটি ক্লিনিকের ফ্যাসিলিটি বেড়ে যাবে। এতে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবার পথ সুগম হবে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী বলেন, সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের গুরুত্ব বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট দিয়েছেন। সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।
‘কমিউনিটি স্বাস্থ্যসেবার ব্যাপ্তি ও গুরুত্ব বাড়াতে হবে। বর্তমান সরকার প্রতিটি কমিউনিটি ক্লিনিকে বিনামূল্যে ঔষধের ব্যবস্থা করেছে।’
স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মহিউল ইসলাম প্রমুখ।
এ সম্মেলন কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সহায়তায় গ্রামীণ জনগোষ্ঠী কীভাবে অসংক্রামক রোগের মোকাবেলা করতে পারে তার একটি কৌশলপত্র প্রণয়নের সুপারিশ করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন