শনিবার, ১১ জানুয়ারী, ২০২০

কেমিক্যাল মিশ্রিত টমেটো বিক্রি বন্ধের নির্দেশ খাদ্যমন্ত্রীর



স্বাস্থ্য ডেস্ক: ১২ জানুয়ারি’২০: কেমিক্যাল মিশ্রিত টমেটো বিক্রি বন্ধের নির্দেশ দিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। শনিবার এক কর্মসূচিতে অংশ নিতে রাজশাহী থেকে চাপাইনবাবগঞ্জ যাওয়ার পথে টমেটো ক্ষেত পরিদর্শন শেষে এ নির্দেশ দেন তিনি।
জানা যায়, মন্ত্রীর যাত্রাপথেই গোদাগাড়ীতে চোখে পড়ে রাস্তার পাশে বিস্তীর্ণ টমেটো ক্ষেত। সেখান থেকে টমেটো তুলে প্রসেস করছিলেন কৃষক। সেখানে টমেটোতে ইথানল নামক একধরনের স্প্রে করার বিষয়টি নজরে আসে খাদ্যমন্ত্রীর। তাৎক্ষিণক মহাসড়কের পাশে গাড়ি থামিয়ে সেখানে নামেন খাদ্যমন্ত্রী। তিনি গাড়ি থেকে নেমে টমেটো খেতে যান এবং কৃষকদেরকে টমেটোর প্রক্রিয়াজাতকরণ সম্পর্কে জিজ্ঞেস করলে তারা কোন সন্তোষজনক জবাব দিতে পারেনি।
মন্ত্রী কৃষকদের কাছে জানতে চান টমেটো পাকানোর জন্য কি মেশানো হচ্ছে? এ সময় খাদ্যমন্ত্রী দেখতে পান তখন পাশের একটি গুদাম ঘরে রাখা কয়েকশো ইথিফোনের বোতল। যেগুলো টমেটো পাকানোর জন্য ব্যবহৃত হচ্ছিল।
পরে মন্ত্রী নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন এবং তাদের বিশেষজ্ঞ টিমকে ওই মাঠে এসে টমেটোর নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে নিয়ে পরীক্ষা করার নির্দেশ দেন। একই সঙ্গে খাদ্যমন্ত্রী গোদাগাড়ী উপজেলার ইউএনও এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন রিপোর্ট না আসা পর্যন্ত কেমিক্যাল মিশ্রিত এসব টমেটো যাতে বাজারজাত না হয়। রিপোর্ট আসার পর জানা যাবে টমেটোতে মিশ্রিত কেমিক্যাল মানবদেহের জন্য কতটুকু নিরাপদ নাকি ক্ষতিকর।
উল্লেখ্য, রাজশাহীর গোদাগাড়ীতে প্রায় ৫ হাজার হেক্টর জমিতে টমেটো উৎপন্ন হয় এবং বেশিরভাগ কৃষকই টমেটো চাষের সঙ্গে জড়িত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন