শনিবার, ২৫ জুলাই, ২০২০

ওয়ারীর থেকে উঠল ‘লকডাউন’



ডেস্ক রিপোর্ট, ২৫ জুলাই, ২০২০: করোনাভাইরাসের বিস্তার রোধে টানা তিন সপ্তাহের ‘অবরুদ্ধ’ দশা থেকে মুক্ত হয়েছে পুরান ঢাকার ওয়ারীর একটি বড় এলাকা।
শুক্রবার রাত ১২টার পর থেকে ওই এলাকা থেকে লকডাউনের বিধি-নিষেধ তুলে নেওয়ার কথা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, “স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর থেকে লকডাউন বর্ধিত করার নতুন কোনো নির্দেশনা না থাকায় এবং প্রথম ও দ্বিতীয় সপ্তাহের তুলনায় সংক্রমণের হার তুলনামূলকভাবে হ্রাস পাওয়ায় লকডাউন তুলে নেওয়া হচ্ছে।”
করোনাভাইরাসের বিস্তারে ‘রেডজোন’ হিসেবে চিহ্নিত করে গত ৪ জুলাই ঢাকা সিটি করপোরেশনের ৪১ নং ওয়ার্ডের আওতাভুক্ত ওয়ারীর টিপু সুলতান রোড, লারমিনি স্ট্রিট, জাহাঙ্গীর রোড, ওয়্যার স্ট্রিট, ঢাকা-সিলেট মহাসড়ক, হেয়ার স্ট্রিট, জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন, র‌্যাংকিং স্ট্রিট ও নবাব স্ট্রিট এলাকাগুলো অবরুদ্ধ করা হয়েছিল। অবরুদ্ধ ঘোষণার পর ওই এলাকায় ২৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছিল সরকার।
স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সারওয়ার হোসেন আলো বলেছেন, “গত ৪ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত মোট ৩০৯ জন করোনা টেস্ট করিয়েছেন। তাদের মধ্যে ৮০ জনের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে।”
লকডাউন উঠলেও ওই এলাকায় করোনাভাইরাস টেস্টিং বুথ ও ই-কমার্সের মাধ্যমে খাদ্য সামগ্রী সরবরাহসহ অন্যান্য সেবা ৩০ জুলাই পর্যন্ত চলবে।
এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখতে ও স্বাস্থ্য বিধি মেনে চলতে স্থানীয় কাউন্সিলরের উদ্যোগে মাইকিং করা হচ্ছে।
 “স্বাস্থ্য অধিদপ্তর নতুন করে প্রয়োজনীয়তা অনুভব করলে তবে পরবর্তীতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুসরণপূর্বক প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়ন করা হবে।”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন