রবিবার, ৮ মার্চ, ২০২০

জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় উন্নত দেশগুলোকে পাশে চাই



স্বাস্থ্য ডেস্ক- ০৯ মার্চ, ২০২০: জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে থাকার আহ্বান জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সরকার সর্বোচ্চ চেষ্টা করছে। জলবায়ু ঝুঁকি কমাতে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) গত পাঁচ বছরে ২০০ কোটি ডলার খরচ করা হয়েছে। রবিবার রাজধানীর গুলশানের বেঙ্গল ব্লুবেরি হোটেলে কানাডিয়ান হাইকমিশন আয়োজিত জলবায়ু সহিষ্ণু অর্থনীতি বিষয়ক এক নীতিকৌশল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ু সহিষ্ণুতা অর্জনে সরকারের নিজস্ব তহবিলে গঠিত জলবায়ু তহবিল (বিসিসিটি) হতে এখন পর্যন্ত ৪৫ কোটি ডলার বা ৩ হাজার ৮০০ কাটি টাকা অভিযোজন ও প্রশমন কার্যক্রমে ব্যয় করা হয়েছে বলেও জানান পরিবেশমন্ত্রী।
মন্ত্রী বলেন, বাংলাদেশের সীমিত সম্পদ দিয়ে পরিপূর্ণভাবে জলবায়ু ঝুঁকি মোকাবিলা কষ্টসাধ্য। এজন্য সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় উন্নত রাষ্ট্রগুলোকে পাশে চায়। বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনোয়া প্রেফান্তে; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, পরিবেশ সচিব জিয়াউল হাসান, অতিরিক্ত সচিব(পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী সহ কানাডিয়ান হাইকমিশনসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন