শুক্রবার, ৬ মার্চ, ২০২০

করোনা সন্দেহে ৩ জন নিবিড় পর্যবেক্ষণে: আইইডিসিআর



স্বাস্থ্য ডেস্ক- ০৭ মার্চ, ২০২০: কোভিড-১৯ এর সন্দেহজনক হিসেবে বর্তমানে ৩ ব্যক্তিকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানালেন সরকারের জাতীয় রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তাদেরকে আইসোলেশন ও কোয়ারেন্টাইন অবস্থায় রাখা হয়েছে আপাতত। তবে এদের মধ্যে দেশের বাইরের কেউ নেই বলে জানিয়েছেন আইইডিসিআর।
শুক্রবার কোভিড-১৯ নিয়ে রাজধানীর মহাখালীতে আইইডিসিআর সম্মেলন কক্ষে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান । এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর।
মোংলা সমুদ্রবন্দরে আসা জাহাজের যাত্রীদের অবস্থার ব্যাপারে সেব্রিনা ফ্লোরা বলেন, জাহাজে তিন আরোহীর জ্বর থাকলেও দুজনের জ্বর সেরে গেছে। একজনের জ্বর রয়েছে। তাদেরকে জাহাজের ভেতরেই আইসোলেশনে রাখা হয়েছে। নমুনা সংগ্রহ প্রসঙ্গে আরও বলেন, যদি দেখা যায় জ্বর রয়েছে সেটা কন্টিনিউ করছে এবং তাদের মধ্যে আরও লক্ষণ-উপসর্গ দেখা যাচ্ছে তাহলে নমুনা সংগ্রহ করা হবে। জাহাজটি গভীর বন্দরে রয়েছে, আমাদের বন্দরে ভেড়েনি বলেও মন্তব্য করেন অধ্যাপক সেব্রিনা ফ্লোরা।
করোনাভাইরাস মোকাবেলার পদক্ষেপ জানতে তিনি জানান, ঢাকার বিভিন্ন হোটেলগুলোকে বিদেশ থেকে আসা অতিথিদের তথ্য দেয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল কিন্তু এখন পর্যন্ত কোন হোটেল কর্তৃপক্ষ কোন তথ্য দিয়ে সহযোগিতা করেনি।
সেব্রিনা ফ্লোরা বলেন করোনা ভাইরাসে আতঙ্কিত হওয়ার কিছু নেই, কোভিড-১৯ ছোঁয়াচে কিন্তু এতে মৃত্যুর ঝুঁকি বা জটিলতার ঝুঁকি খুব কম। আতঙ্কিত না হয়ে সতর্ক এবং সচেতন হতে হবে। করোনা ভাইরাসের জন্য যেহেতু কোনও প্রতিষেধক নেই, তাই সঠিক জীবনাচরণই একে প্রতিরোধ করতে পারে।
স্বাস্থ্য বিভাগের সকল সহযোগি সংগঠনকে উদ্দেশে তিনি বলেন, করোনা ভাইরাসের ক্ষেত্রে যদি কোন রোগীকে সন্দেহজনক করোনা রোগী বলে মনে করা হয় সেটা কেবল স্বাস্থ্য বিভাগই করবে। কাউকে হাসপাতালে ভর্তি করার জন্য অথবা নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার জন্য অন্য কোনও বিভাগের বা কোনও অতি উৎসাহী ব্যাক্তি আমাদের ওপর চাপ দেবেন না। যদি করোনার কোনও লক্ষণ-উপসর্গ না থাকে তাহলে পরীক্ষা করলেও কিন্তু তার মধ্যে করোনা শনাক্ত করা যাবে না।

http://bangla.amarhealth.com/country_news/14897/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন