রবিবার, ৮ মার্চ, ২০২০

করোনায় বাংলাদেশে আক্রান্ত তিন


স্বাস্থ্য ডেস্ক- ০৯ মার্চ ২০২০: বাংলাদেশে তিন জন করোনা ভাইরাস রোগী শনাক্ত হয়েছে। আইইডিসিআর এর পরিচালক প্রফেসর ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা রোববার আইইডিসিআর মিলনায়তনে কোভিড-১৯ সংক্রমণ বিষয়ে বিশ্ব, বাংলাদেশ ও প্রবাসী বাংলাদেশীদের পরিস্থিতি তুলে ধরতে গিয়ে এ তথ্য জানান।
আইইডিসিআর-এর ভাইরোলজি ল্যাবরেটরিতে কোভিড-১৯ আক্রান্ত হতে পারেন এমন ব্যক্তিদের নমুনা পরীক্ষা করে তিন জনের নমুনাতে কোভিড-১৯ পাওয়া গেছে। এদের মধ্যে দু’জন ইতালী থেকে আগত প্রবাসী বাংলাদেশী। বাকী একজন ইতালী ফেরত প্রবাসীর পরিবারের নারী সদস্য। তাদের উপসর্গ মৃদু হলেও তারা সবাই হাসপাতালে চিকিৎসাধীন। তাদের বয়সের সর্বনিম্ন ও সর্বোচ্চ সীমা ২০-৩৫ বৎসর।
উল্লেখ্য, উক্ত দু’জন ইতালী প্রবাসীর নমুনাতে কোভিড-১৯ সনাক্ত হবার পরে তাদের সংষ্পর্শে আসা ৪ জনের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরি পরীক্ষা করে ১ জন ছাড়া তাদের নমুনাতে কোভিড-১৯ পাওয়া যায় নি। তাদের মধ্যে ২ জনকে হাসপাতালে কোয়ারেন্টিনে রাখা হয়েছে, বাকীরা তাদের নিজ ঘরে স্বেচ্ছা কোয়ারেন্টিনে আছেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রফেসর ফ্লোরা জানান, এখনই স্কুল বন্ধ করার কোন প্রয়োজন নেই। কারণ কোভিড ১৯ বাংলাদেশে এখন সে ধরণের ব্যাপকতা নিয়ে ছড়িয়ে পড়ে নি। তিনি সাংবাদিকদেরকে রোগীদের ব্যক্তিগত পরিচয়ের গোপনীয়তা যেন প্রকাশিত না হয় তার অনুরোধ জানান।
স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালনায় আন্তর্জাতিক বিমান বন্দরসমূহ, সমুদ্র বন্দরমূহ, স্থল বন্দরসমূহে বিদেশ থেকে আগত সকল যাত্রীর তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে।
http://bangla.amarhealth.com/country_news/14911

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন