মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯

একই হেলমেট একাধিক জন ব্যবহারে বাড়ছে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি!



স্বাস্থ্য ডেস্ক: ১৭ ডিসেম্বর’১৯: আজকাল স্বল্প সময়ে বা জামেলা এড়াতে অনেকেই যাতায়াতের জন্য উবার, পাঠাও বা বিভিন্ন বাইক রাইড ব্যবহার করে থাকেন। আর ট্রাফিক আইন মানতে এবং নিজেকে সুরক্ষিত রাখতে হেলমেট ব্যবহার করেন।
তাছাড়াও বন্ধু-বান্ধবদের সঙ্গেও এই হেলমেট শেয়ার করেন অনেকেই। পথ একই হেলমেট একাধিক জন ব্যবহার করলে ফাঙ্গাল ইনফেকশনস, খুশকি, চর্মরোগের মতো সমস্যা সংক্রমিত হতে পারে। তাই হেলমেট ব্যবহারে কিছু ব্যাপারে সতর্ক হওয়া উচিত। তাছাড়া আরো যেসব মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে তা হলো-
* হেলমেট পরলে মাথা, কান ঢাকা থাকার কারণে আমাদের শরীরের এই অংশগুলো খুব সহজেই ঘেমে যায়। সেই ঘামে ভেজা হেলমেট যখন অন্য কেউ পরেন তখন খুব সহজেই জীবাণুরা সংক্রমিত হয়। এতে করে অন্যজনের শরীরের অসুখ বাসা বাঁধতে পারে আপনার শরীরেও।
* ফাঙ্গাল ইনফেকশন, উঁকুন, ব্যাকটেরিয়া ইত্যাদি হেলমেটের মাধ্যমে খুব সহজেই অন্যজনের মাথায় চলে যেতে পারে। তাই সাবধান হতে হবে এখনই।
* সবসময় যদি আলাদা হেলমেট বহন করা সম্ভব না হয় তবে অন্যজনের ব্যবহৃত হেলমেট পরার আগে মাথায় পাতলা রুমাল জাতীয় কোনো কাপড় দিয়ে ঢেকে নিতে পারেন। এতে আপনি সংক্রমণের ঝুঁকি অনেকটাই এড়াতে পারবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন